ফ্রিল্যান্সিং আসলে কেমন? এটা কেন করবো?

বিজ্ঞান ও প্রযুক্তি

 234 total views

একটি কাজ করবো, না-কি করবো না। জীবনের লক্ষ্য, কাজ- এমন অনেক কিছু ভাবতে ভাবতেই হয়তো এমন কিছু চলে আসে যা জীবনটাকেই পরিবর্তন করে দিতে পারে। তবে জীবনের সন্তুষ্টির জন্য আগে অবশ্যই দেখতে হবে নিজের আইডিয়া ও কাজের পরিকল্পনা। যখন আপনি নিজের কোনো দীর্ঘ মেয়াদী পরিকল্পনা করবেন এবং সেখানে একটির পর আরেকটি দেখুন ভালোভাবে। নিজের করণীয় সম্পর্কে তালিকা করার আগে আপনাকে ভাবতে হবে কি করা উচিত আর কি করা উচিত না।
সব লিখে তারপর দেখুন কোনটিকে বেশি অগ্রাধিকার দেয়া দরকার। চিন্তাগুলোকে একটি কাঠামোতে সাজিয়ে ফেলুন। দেখুন কোন সময়ে কোনটি করলে ভালো ফল আসবে। এভাবে ভেবে চিন্তে এগুতে থাকুন এবং তালিকাটি করেই ফেলুন। এতে করে আপনি যাই করবেন তাতে একটি মানসিক সন্তুষ্টি থাকবে আপনার।
এবার আসা যাক আপনার প্রশ্নের উত্তরে, ফ্রীল্যান্সিং কেন করব? আসলে অনেক বড় একটা হীডেন সিক্রেট হলো আমি আপনাকে ইতোমধ্যে উত্তরটা দিয়ে দিয়েছি। তারপরও বলছি, আপনার যদি প্রয়োজন থাকে এবং আপনার যদি এই ধরনের দক্ষতা থাকে তবে আপনি করতে পারেন। এতে করে আপনি আর্থিকভাবে লাভবান হবেন সেটা বলার অপেক্ষা রাখে না। আরেকটা অনেক বড় এডভান্টেজ হলো আপনি যদি বুঝেশুনে করতে পারেন তবে আপনার উপার্জনের জন্য ভিন্ন কোন চিন্তা করতে হবে না। কারোর চাকরি করতে হবে না, কারোর কটু কথাও শুনতে হবে না। আর আপনার ভাবখানা থাকবে চরম লেভেলের কারণ আপনি ইনকাম করছেন ডলার। এখন স্বীগ্ধান্ত আপনার।
এবার কিছু কঠিন কথা কই, আপনার যদি আয় করার কোন পথ না থাকে অর্থাৎ আপনি যদি বেকার হয়ে থাকেন এবং আকষ্মিকভাবে যদি আপনি বেকারত্ব দূর করতে চান তবে ফ্রীল্যান্সীং আপনার জন্য নয়। ফ্রীল্যান্সীং হলো দক্ষদের জায়গা। এখানে দক্ষ হতে না পারলে টিকে থাকা মুশকিল। আপনাকে অবশ্যই কাজগুলো জানতে হবে এটা হলো প্রথম শর্ত তারপর যেকোনো একটা কিংবা কয়েকটা কাজে দক্ষ হতে হবে। তবে আর আপনাকে ঠেকায় কে।
কথায় কথা বাড়ে তাই এক কথায় অনেক কথা বলে ফেললাম। কথা হলো, আপনার যদি মুক্ত পেশা পছন্দ হয় তবে আপনি ফ্রীল্যান্সীং করতে পারেন। তবে অবশ্যই ধৈর্য, সততা ও নিষ্ঠার সাথে লেগে থাকতে হবে। যদি ইচ্ছে করেন আপনি কারোর চাকরি করবেন না এমন মুক্ত কোন পেশা যা ঘরে বসেই করা যায় তাহলে আপনি করতে পারেন। ইনকাম করবেন ডলারে। স্বাগতম আপনাক।
(বিঃদ্রঃ ফ্রিল্যান্সিং এক ধরনের চাকরি তবে সেটা কন্ট্রাকচ্যুয়াল।)
শেয়ার করুনShare on Facebook
Facebook
Pin on Pinterest
Pinterest
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Print this page
Print
Email this to someone
email

Leave a Reply

Your email address will not be published.